Saturday, June 23, 2018

Introduction of STL

Standard Template Library বা STL অনেক বড় ও শক্তিশালী একটি লাইব্রেরী যাতে আমাদের দৈনন্দিন জীবনে যে সব এলগোরিদম ও ডাটা স্ট্রাকচার প্রয়োজন হয় তা প্রায় সবই ইমপ্লিমেন্ট করা আছে। এতে আপনি ভেক্টর , পেয়ার, লিস্ট, কিউ, স্ট্রিং, ম্যাপ সহ আরো অনেক পপুলার ও প্রয়োজনীয় এলগোরিদম ও ডাটা স্ট্রাকচার এর ইমপ্লিমেন্টেশন পাবেন। যে কোনো প্রোগ্রামিং প্রতিযোগিতায় STL এর সাহায্য নিয়ে আপনি খুব সহজেই অনেক ডাটা স্ট্রাকচার ইমপ্লিমেন্ট না করেও তার সুফল নিতে পারেন । আপনাকে শুধু জানতে হবে কখন কোনটি ব্যবহার করতে হবে


STL এর তিনটি কম্পোনেন্ট আছে। যেমন -

  1. Containers- একই ধরণের কিছু অবজেক্টকে ম্যানেজ বা কন্ট্রোল করে কন্টেইনার। কিছু Container হলো- vector, map, deque ইত্যাদি ।
  2. Algorithms- বিভিন্ন এলগোরিদম কন্টেইনারের উপর প্রয়োগ করা হয়। কন্টেইনারের উপাদান মানে অব্জেক্টগুলোর sorting,  initialization, transformation ইত্যাদি নির্ভর করে এলগোরিদম এর উপর ।
  3. Iterators- STL এর অন্যতম ফীচার হচ্ছে iterator যা কন্টেইনারের অবজেক্ট গুলোর উপর যখন কোনো এলগোরিদম প্রয়োগ করা হয় তখন বিভিন্ন ধাপে অবজেক্টের সাথে সম্পর্ক স্থাপনে সাহায্য করে ।
  4.  
     
    STL এ আমি কোনো ডাটা স্ট্রাকচার যেমন স্ট্যাক বা ভেক্টর নিয়ে বিস্তারিত আলোচনা করবো না। শুধু STL কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করবো।
 

No comments:

Post a Comment